স্বামীর অভিযোগ
- মুহাম্মদ রাইস উদ্দিন ০৩-০৫-২০২৪

বড় বড় জলসা মাহফিলে
আমার সাথে সবাই গলে মিলে।
গুণীজনের মধ্যমণি আমি
সবাই ভাবে মানুষ আমি দামী।

তোমার কাছে পেলামনা দাম কোন
কাছে এলেই চমকে উঠি
নিঃস্বাশ হয় ঘন।
কাঁশি শোনে চমকে উঠি
আতংকিত হয়ে
আর নয়নে তাকাও যদি
পিছুহটি ভয়ে।

আমি তোমার ধুপা বাবুর্চি বেয়ারা
তবুও আমি পারিনী হতে -
তোমার কাছে পেয়ারা।
দুঃখের কাহানী কি শূনাবো তোমায়-
বিপদগ্রস্থ স্বামী আমি বড্ড অসহায়্।

হৃদয়ের রাণী সানু-
তোমার প্রতি অভিযোগ কি শোন!
ওরে সবুজ-
অবুঝের মত শত আবদার করে
বরাদ্দ যাহা শেষ করেছ-
বসেছো চেপে ঘারে।

প্রতিটি বছর নতুন নতুন ফুল ফুটিয়ে
আমার এ ঘর সুরুম বানিয়ে
সব রকমের নমুনা দিয়ে রেখেছো সাজিয়ে।
সাদা-কালো সবই আছে
কানা আছে কানী আছে
ল্যাংরা খুঁরা আতুর আছে
ইংরেজ ও জাপানী আছে
দেশী ও বিদেণী আছে।

তোমার ভুজনপাগল স্বজন
ডেইলী তাদের আগমন
বাট ওইদাউট রিজন।
পেটপুরাবো কাদের ?
তোমার স্বজনদের,না জন্ম দিলে যাদের?

রান্না ঘরে যাওনী কভূ
তাই তো আমি রাধুনী
অলসতা তোমার ভুসন
ঘুমে যায় দিন রজনী।

বেড-টি, বিছানায়
মামলেট নাস্তায়-
রাতে চাই রুষ্ট
বান্ধবীর কাছে লেখা-
চিঠিও করি পোষ্ট।

উধার করে প্রসাধনী নিত্য এনে দেই
উজ্জলতা লাবন্যে তোমার তুল্য নেই।
আমার পৃর-ইনকাম ভাই
সপিংমলে প্রেক্ষাগৃহে কেমন করে যাই?

রবের কাছে সদা এই প্রাথণা
আলাদ্বীনের চেরাগ এনে দেনা
ধনরত্নে ভরেদে খাজানা-
গরীব স্বামীর অভাব আর রইবেনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।